বন্ধ করুন

সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা

ভুমিকা

বীরভূম পশ্চিমবঙ্গের অন্যতম “রাঢ়-অঞ্চল” -র একটি গুরুত্বপূর্ণ জেলা। এটি পশ্চিমবঙ্গে পশ্চিম দিকে ঝাড়খণ্ড রাজ্যের দুমকা দ্বারা আবদ্ধ, পূর্ব এবং উত্তর-পূর্বের মুর্শিদাবাদ এবং দক্ষিণ ও দক্ষিণ পূর্বে বর্ধমান অবস্থিত। ১৯ টির মধ্যে ৪ টি আইএমডিপি ব্লকের এবং ১৪ সংখ্যালঘু সংক্ষিপ্ত ব্লক।
সংখ্যালঘু বিষয়ক ও মাদ্রাসা শিক্ষা বিভাগ (এমএএমএডিডি) [পূর্বে সংখ্যালঘু উন্নয়ন ও কল্যাণ বিভাগ] জেলার বৃহত্তর সংখ্যালঘু সম্প্রদায়ের নির্দিষ্ট চাহিদা এবং আকাঙ্ক্ষা পূরণ করছে। বিভাগটি সংখ্যালঘুদের উন্নয়ন ও কল্যাণে কাজ করে, যার ফলে অধিকারের সুরক্ষা এবং বিকাশের সুযোগগুলি নিশ্চিত করে।

ক্রিয়াকলাপ
আইটিআই, পলিটেকনিক কলেজ, হোস্টেল বিল্ডিং, নতুন স্কুল ভবন, স্বাস্থ্য কেন্দ্র, অতিরিক্ত শ্রেণিকক্ষ, বিপণন কমপ্লেক্স, কমিউনিটি টয়লেট এবং কমিউনিটি হল ইত্যাদি নির্মাণ
প্রাক-ম্যাট্রিক বৃত্তি, ম্যাট্রিক-পরবর্তী বৃত্তি প্রদানের মাধ্যমে প্রতিভা সমর্থন বৃত্তি, মেয়াদী লোন, সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য গ্রুপ এবং মেয়াদী লোন, সংখ্যালঘু সুবিধাভোগীদের জন্য গ্রুপ লোন এবং দক্ষতা বিকাশ প্রশিক্ষণ, ভোকেশন প্রশিক্ষণ এবং সংখ্যালঘু যুবকদের জন্য প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রশিক্ষণ প্রশিক্ষণ সরবরাহ করা। এমএএন্ডএমই বিভাগের (বালক ও বালিকা) সহ দরিদ্র মাদরাসা শিক্ষার্থীদের বিভিন্ন ধরণের প্রণোদনা দেওয়া হয় ১. ড্রেস অনুদান ২. বুক ৩. আর্থিক সহকারী ইত্যাদি এবং এমএসকে শিক্ষকতা ও শিক্ষাদানকারী কর্মীদের সম্মানী প্রদান এবং এসএসকে ছেলে-মেয়েরা সহ হোস্টেলের শিক্ষার্থীরা হোস্টেলদের ব্যয় প্রদান করে (প্রতি মাসে ১০০০ টাকা)।
পাঁচ বছরের পরিকল্পনায় আমাদের বিভাগ গ্রামীণ গ্রামবাসীদের অর্থনৈতিক অবস্থার উন্নয়নের জন্য আরও কর্মরত্থ বাস্তবায়ন ও বাস্তবায়নের চেষ্টা করছে, সংখ্যালঘু ঘনীভূত ব্লকের বহুমুখী কমিউনিটি হলও ভবিষ্যতের পরিকল্পনায় রয়েছে, আরও পানীয় জলের সুবিধাগুলি তখনও মানুষ ছিল না নিরাপদ পানীয় জল পাওয়ার প্রকল্পটি করা হবে, গ্রামবাসীদের উন্নত স্বাস্থ্যসেবা সরবরাহের জন্য গ্রাম পর্যায়ে স্বাস্থ্য উপকেন্দ্রের উন্নীতকরণ।
সংখ্যালঘু কেন্দ্রীভূত অঞ্চলে সাধারণ জনগণের চাহিদা অনুযায়ী কিছু পরিকল্পনা তৈরি করা হবে। হোস্টেল, আমরা ইতিমধ্যে গ্রহণ করেছি এবং ভবিষ্যতে শিক্ষাপ্রতিষ্ঠানের প্রয়োজনীয়তা অনুসারে আরও বেশি হোস্টেল নির্মিত হবে।
বর্তমানে তুলনামূলকভাবে উন্নত সংখ্যালঘু সম্প্রদায়ের লোকদের অবস্থান আরও পরিবর্তন হয়েছে। বাল্য বিবাহ একটি সামাজিক মন্দ পরীক্ষা করা হয় তবে এটি নির্মূল করার জন্য আরও বেশি প্রচেষ্টা প্রয়োজন। শিক্ষা খাতে সংখ্যালঘু শিক্ষার্থীরা ভাল ফলাফল করছে, উচ্চ শিক্ষায় তারাও সকলের অবস্থান পরিবর্তনের পরে আরও ভাল সংখ্যায় পরিবর্তন আসার পরে ভাল সংখ্যায় আসছেন।

 

দৃষ্টি, মিশন, উদ্দেশ্য এবং কার্যাদি
দৃষ্টি

সংখ্যালঘু সম্প্রদায়ের ক্ষমতায়ন এবং আমাদের জেলার বহু-সাংস্কৃতিক, বহু ভাষা ও বহু-ধর্মীয় চরিত্রকে শক্তিশালী করার জন্য একটি সক্রিয় পরিবেশ তৈরি করা।

মিশন

স্বীকৃতিমূলক পদক্ষেপ ও অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের মাধ্যমে সংখ্যালঘু সম্প্রদায়ের আর্থ-সামাজিক অবস্থার উন্নতি করা যাতে প্রতিটি নাগরিক একটি প্রাণবন্ত জেলা গঠনে সক্রিয়ভাবে অংশগ্রহণের সমান সুযোগ পায়। সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য শিক্ষা, কর্মসংস্থান, অর্থনৈতিক কর্মকাণ্ডে সমান অংশীদার করার সুবিধার্থে এবং তাদের উন্নতি নিশ্চিতকরণ।

উদ্দেশ্য

সংখ্যালঘু সম্প্রদায়ের শিক্ষামূলক ক্ষমতায়ন
সংখ্যালঘু ঘনত্ব ব্লক, শহর ও গ্রামে অঞ্চল উন্নয়ন
সংখ্যালঘু সম্প্রদায়ের আর্থ-সামাজিক ক্ষমতায়ন
প্রাতিষ্ঠানিক শক্তিশালীকরণ
সংখ্যালঘুদের কল্যাণে আইনী কাঠামোর কাজকে জোরদার করা

কার্যাদি

নীতি কার্যাদি
নিয়মিত সভাগুলির মাধ্যমে পর্যবেক্ষণ কার্য; সম্মেলন; পর্যালোচনা পদ্ধতি ইত্যাদি
উন্নয়ন উদ্যোগ (অঞ্চল উন্নয়ন; সংখ্যালঘু মহিলাদের নেতৃত্ব বিকাশ, শিক্ষার মাধ্যমে আর্থ-সামাজিক উন্নয়ন))
নিয়ন্ত্রক কার্য (এনসিএম আইন, ওয়াকফ আইন, দরগাহ আইন।)
পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও অর্থ কর্পোরেশন
হজ অপারেশন

এম.এ এবং এম.ই  

পুস্তিকা  দেখুন (PDF 909 KB)

যোগাযোগের ঠিকানা
সংখ্যালঘু বিষয়ক জেলা আধিকারিক,
এমএ এন্ড এমই বিল্ডিং সুরি, বীরভূম
টেলিফোন: ০৩৪৬২-২৫৯৩৭৫
ই-মেইল – mame.birbhum[at]gmail[dot]com