বন্ধ করুন

তারাপীঠ রামপুরহাট উন্নয়ন কর্তৃপক্ষ

তারাপীঠ-রামপুরহাট উন্নয়ন কর্তৃপক্ষ মা তারা মন্দিরের পরিধি এবং দ্বারকা নদীর উভয় পার্শ্বে অবস্থিত হোটেল, লজ, গেস্ট হাউস এবং দোকানগুলি থেকে আবর্জনা সংগ্রহের জন্য (২০১৫) সাল থেকে আবর্জনা পরিষ্কারের সংস্থা নিয়োগ করেছে। কর্তৃপক্ষ আবর্জনা পরিষ্কারের এজেন্সিটির কাজ কঠোরভাবে তদারকি করছে এবং তারাপীঠ এলাকার স্বাস্থ্যবিধি এবং পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে এটি ভাল এবং ভাল কাজ করছে।

টিআরডিএর এক জিবিএম-তে আলোচনা হয়েছিল যে দ্বারকা নদীর দুই তীরে বোল্ডার ফিটিং করা যায়। এটি কেবল নদীর তীরের সৌন্দর্য বাড়িয়ে তুলবে না তবে তীরগুলি বন্যা এবং অন্যান্য হতাহতের হাত থেকে রক্ষা করবে। টিআরডিএ ভবিষ্যতে ইউডি ও এমএ বিভাগ বা অন্য কোনও বিভাগে বোল্ডার ফিটিংয়ের জন্য একটি প্রস্তাব পাঠাবে বলেও আলোচনা হয়েছিল।

টিআরডিএ প্লাস্টিক দূষণের বিরূপ প্রভাব সম্পর্কে বাজার ও মা তারা মন্দির সংলগ্ন এলাকায় সচেতনতামূলক প্রচারও পরিচালনা করছে। মা তারা মন্দির দেখতে তারাপীঠে আসা তীর্থযাত্রী ও দর্শনার্থীদের মধ্যেও কর্তৃপক্ষ প্লাস্টিক দূষণ সম্পর্কে সামাজিক সচেতনতা বাড়াতে চাইছে। সামগ্রিক পর্যবেক্ষণের জন্য এজেন্সিকেও এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। টিআরডিএ আশা করছে ৫ কিমি আয়তনের ক্ষেত্রটি তৈরি করবে। 2022 এপ্রিলের মধ্যে তারাপীঠ মন্দিরের চারপাশে প্লাস্টিক মুক্ত অঞ্চল হিসাবে ব্যাসার্ধ।

বীরভূমের দ্বারকা নদীর পাশে তারাপীঠ সমসানের কাছে টিআরডিএ দ্বারা একটি স্যুয়েজ ট্রিটমেন্ট প্ল্যান্ট (এসটিপি) এবং একটি প্রবাহিত ট্রিটমেন্ট প্ল্যান্ট (ইটিপি) স্থাপন করা হয়েছিল। নগর উন্নয়ন ও পৌরসভা বিষয়ক বিভাগ এবং পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ বোর্ডের (ডাব্লুবিপিসিবি) যথাক্রমে অনুমোদন পাওয়ার পরে এই গাছগুলি স্থাপন করা হয়েছিল। তহবিলের অভাবে কর্তৃপক্ষ উদ্ভিদগুলি পরিচালনা করতে অক্ষম ছিল, তবে সম্প্রতি কর্তৃপক্ষ উদ্ভিদের বার্ষিক রক্ষণাবেক্ষণ ব্যয় মেটাতে ইউডি ও এমএ বিভাগের তহবিল পেয়েছে। সুতরাং এখন খুব শীঘ্রই উদ্ভিদগুলি কার্যকর করা হবে। উদ্ভিদগুলি দীর্ঘ সময়ের জন্য সক্রিয় না থাকায়, এসটিপি প্ল্যান্ট নিয়ে কিছু প্রযুক্তিগত সমস্যা দেখা দিয়েছে যেখানে ইটিপি প্ল্যান্টটি ভাল এবং ভাল অবস্থায় রয়েছে এবং নির্বিঘ্নে কাজ করছে is কর্তৃপক্ষ গাছগুলি পরিদর্শন করেছে এবং এসটিপি প্লান্টের সাথে প্রযুক্তিগত সমস্যাগুলি সমাধান করেছে। কর্তৃপক্ষ এখন আগাম -২০২১ সালের প্রথম সপ্তাহের মধ্যে উভয় উদ্ভিদের কার্যক্রম শুরু করার বিষয়ে আশাবাদী।

“ভোগ ঘর” দূষণমুক্ত করতে মা তারা মন্দিরের বেসমেন্টে সৌর সম্প্রদায়ের রান্নাঘর নির্মাণের কাজ শেষ হয়েছিল। রান্নাঘরের যন্ত্রপাতিগুলিতে একটি ছোট প্রযুক্তিগত সমস্যার কারণে, এটি কার্যকর ছিল না তবে কার্য সংস্থার সাথে যোগাযোগ করার পরে প্রযুক্তিবিদ রান্নাঘরটি পরিদর্শন করে সমস্যাটি সমাধান করেছেন। ভবিষ্যতে ব্যবহার ও রক্ষণাবেক্ষণের জন্য এখন সৌর রান্নাঘরটি মন্দির কমিটির (তারা মাতা সেবায়েত সংঘ) কাছে হস্তান্তর করা হয়েছে।

টিআরডিএ ডাম্পিংয়ের উপযোগী একটি শূন্য জমি খুঁজছিল এবং এজন্য কর্তৃপক্ষ রাদিপুর গ্রামে একটি বৃহত শূন্য স্থল পরিদর্শন করেছিল যাতে ভবিষ্যতে বহু বছর ধরে সেখানে ডাম্পিং করা যায়। তবে স্থানীয় আদিবাসীদের মধ্যে একটি সমস্যা ছিল এবং তারা সেখানে আবর্জনা ফেলে দেওয়ার বিষয়ে একমত হচ্ছিল না। বিষয়টি টিআরডিএর একবিংশ জিবিএমে আলোচনা করা হয়েছিল এবং সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে তারাপীঠের নিকটবর্তী শূন্য অর্পিত জমিতে আবর্জনা ফেলে দেওয়া হবে। পিএইচই ইতিমধ্যে সেখানে ৫ একর জমির মালিকানাধীন জমির একটি অংশ ব্যবহার করছে এবং এটি প্রস্তাব করা হয়েছিল যে টিআরডিএ সেই জমির পাশের জমির একটি অংশ আবর্জনা ফেলে দেওয়ার জন্য ব্যবহার করতে পারে।

বিস্তারিত দেখুন(PDF 1MB)

 

জেলা যোগাযোগের তথ্য
নির্বাহী আধিকারিক
তারাপীঠ রামপুরহাট উন্নয়ন কর্তৃপক্ষ (টিআরডিএ)
বীরভূম জেলা পরিষদ ভবন, তারাপীঠ থানার কাছে
পি.ও.: তারাপীঠ, জেলা: বীরভূম
পিন: ৭৩১২৩৩
ই-মেইল: ceotrda[at]gmail[dot]com