বন্ধ করুন

পশ্চিমবঙ্গ তফসিলি জাতি এবং তফসিলী উপজাতি উন্নয়ন ও অর্থায়ন কর্পোরেশন

আমাদের সম্পর্কে

মূলত পশ্চিমবঙ্গ তফসিলি জাতি উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশন আইন, ১৯৭৬ (১৯৭৬ এর আইন) দ্বারা পশ্চিমবঙ্গ তফসিলি বর্ণ বিকাশ ও ফিনান্স কর্পোরেশন, “পশ্চিমবঙ্গ তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য পশ্চাদপদ শ্রেণি” হিসাবে বর্তমান অবতার লাভ করে উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশন “(ডাব্লুবিএসসিএসটিওবিসিডিএফসি), ১৯৮০ ও ১৯৮১ সালে আইনের দুটি সংশোধনী আদিবাসীদের বিশেষত যারা দারিদ্র্যসীমার (বিপিএল) এর নিচে বাস করে তাদের বিকাশের আওতায় নিয়ে এর কার্যক্রমের সুযোগ বাড়িয়ে তোলে। রাজ্য সরকারের পশ্চাদপদ শ্রেণি কল্যাণ বিভাগ কর্পোরেশনের প্রশাসনিক নিয়ন্ত্রণ প্রয়োগ করে।

কর্পোরেশন ক্ষুদ্র ও মাঝারি অর্থনৈতিক ক্রিয়াকলাপের মাধ্যমে আয়ের বিকল্প উত্স তৈরির আদেশ পূরণের লক্ষ্যে অনেক গোষ্ঠীকে বিভিন্ন প্রকল্প সরবরাহ করে। স্বীকৃত ভর্তুকি এবং মার্জিন অর্থের সাথে তুলনামূলকভাবে নরম পদে ব্যক্তি বা গোষ্ঠীগুলির জন্য অর্থ সরবরাহ করা হয়। সুতরাং, গ্রামবাংলার প্রান্তিক জনগণের একটি বিরাট অংশ কর্পোরেশন কর্তৃক প্রাতিষ্ঠানিক ঋণ দ্বারা আচ্ছাদিত।

তদুপরি, কর্পোরেশন তাদের বুদ্ধি অনুযায়ী অতিরিক্ত আয়ের সুযোগ গ্রহণের জন্য সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠান এবং পরিষেবা প্রদানকারীদের মাধ্যমে লক্ষ্যভিত্তিক দলগুলিকে দক্ষতা প্রশিক্ষণ সরবরাহ করে। কর্পোরেশন রাজ্য সরকার সমর্থিত কিছু বিশেষ পরিকল্পনাও বাস্তবায়ন করে।

জাতীয় তফসিলি বর্ণসমূহের অর্থ ও উন্নয়ন কর্পোরেশন (এনএসএফডিসি), জাতীয় তফসিলি উপজাতি অর্থ ও উন্নয়ন কর্পোরেশন (এনএসটিএফডিসি), জাতীয় অন্যান্য পশ্চাৎপদ শ্রেণীর অর্থ ও উন্নয়ন কর্পোরেশন (এনওবিসিডিসি) এবং জাতীয় সাফাই কর্মচারীদের মতো অ্যাপেক্স কর্পোরেশনগুলির ক্ষেত্রে “রাজ্য চ্যানেলাইজিং এজেন্সি” হওয়া। প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য ফিনান্স অ্যান্ড ডেভলপমেন্ট কর্পোরেশন (এনএসকেএফডিসি) সংস্থানগুলি তাদের কাছ থেকে বাল্ক ঋণ হিসাবে উপলব্ধ যা রাজ্য সরকারের গ্যারান্টি দ্বারা ব্যাক আপযুক্ত। রাজ্য সরকার শেয়ার মূলধনকে অবদান রাখে এবং ভারত সরকারের সংশ্লিষ্ট মন্ত্রীরাও ৫১:৪৯ অনুপাতে রাজ্য কর্পোরেশনগুলিকে সহায়তা প্রদানের জন্য কেন্দ্রীয় সেক্টর প্রকল্পে অংশ নেয়। এর বাইরে, রাজ্য সরকার পিছিয়ে পড়া শ্রেণীর কল্যাণ (বিসিডাব্লু) এবং উপজাতি উন্নয়ন (টিডি) বিভাগগুলির বাজেটের বিধানের মাধ্যমে বাৎসরিক বেতন অনুদান প্রদান করে। বিশেষ কেন্দ্রীয় সহায়তা (এসসিএ) এবং ভারত সরকারের সামাজিক ন্যায়বিচার ও ক্ষমতায়ন মন্ত্রক (এমওজেজে এবং ই) এবং উপজাতীয় বিষয় মন্ত্রনালয় (এমওটিএ) দ্বারা প্রদত্ত অনুদানের মতো অন্যান্য সংস্থানগুলি কর্পোরেশনের মাধ্যমে জেলা স্তরের বাস্তবায়নকারী সংস্থাগুলিতে রূপান্তরিত হয়। কর্পোরেশন, এইভাবে, পঞ্চায়েত রাজ সংস্থা ও জেলা প্রশাসনের সাথে মিলিতভাবে (ডাব্লুবিএসসিএসটিওবিসিডিএফসি জেলা পরিচালকদের নেতৃত্বে জেলা অফিস রয়েছে), কাঙ্ক্ষিত ফলাফল অর্জনে বহুমুখী ভূমিকা পালন করে।

ডাব্লুবিএসসিএসটিওবিসিডিএফসি একটি অনলাইন বাণিজ্যিক অ্যাকাউন্টিং সিস্টেমের মাধ্যমে কাজ করে যা পশ্চিমবঙ্গ পিএজি (অডিট) এর অফিস দ্বারা বার্ষিক স্বীকৃত এবং নিরীক্ষণ করে। এটি তহবিলের ব্যবহারের স্থিতিতে জেলা অফিসগুলিতে কেন্দ্রীয় তদারকি নিশ্চিত করে এবং সন্দেহের বাইরে স্বচ্ছতা নিশ্চিত করে।

ঋণ এবং প্রকল্পগুলি সম্পর্কে আরও তথ্যের জন্য :  https://nbcfdc.gov.in/skill-scheme/en

যোগাযোগের ঠিকানা
 এসসি ও এসটি ডেভ এবং ফিন কর্পোরেশন
সিউড়ী, বীরভূম
টেলিফোন: ০৩৪৬২-২৫৫১০৩ 
ই-মেইল: birscstdfc[at]gmail[dot]com