বন্ধ করুন

জাতীয় হাইওয়ে বিভাগ নং-দ্বাদশ, পিডব্লিউ (সড়ক) অধিদপ্তর

বিভাগ এবং এর কার্যক্রম সম্পর্কে:

পিডব্লিউডি পশ্চিমবঙ্গ সরকারের নিয়ন্ত্রণাধীন সম্মানজনক বিভাগগুলির মধ্যে একটি। বিভাগে তিনটি অধিদপ্তর রয়েছে যথা গণপূর্ত অধিদপ্তর, গণপূর্ত (সড়ক) অধিদপ্তর এবং গণপূর্ত নির্মাণ বোর্ড অধিদপ্তর যা বর্তমানে রাজ্য জুড়ে রাস্তা, সেতু এবং বিল্ডিংয়ের পরিকল্পনা, জরিপ, নকশা, নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য দায়িত্বে রয়েছে জরুরী ও ত্রাণ কার্যক্রমের জন্য বিভিন্ন দায়িত্ব রয়েছে।

পশ্চিমবঙ্গ রাজ্যের বিভিন্ন জাতীয় হাইওয়ে নির্মাণ ও রক্ষণাবেক্ষণের জন্য পি ডব্লিউ (সড়ক) অধিদপ্তরের জাতীয় হাইওয়ে উইং গঠিত হয়েছিল। জাতীয় রাজপথের বিভিন্ন রক্ষণাবেক্ষণ ও নির্মাণ কাজের জন্য অর্থ ব্যয় করা হয়েছে পশ্চিমবঙ্গ সরকার মোর্চা ও এইচ। এই শাখাটি মূলত: (i) জাতীয় মহাসড়ক নির্মাণ, রক্ষণাবেক্ষণ ও পরিচালনার কাজ করে (ii) জাতীয় মহাসড়কের দুই লেন থেকে চার লেন বা চার লেন থেকে ছয় লেন পর্যন্ত উন্নীতকরণ (ii) জাতীয় রেলওয়ে লেভেল ক্রসিংয়ের উপর আরওবি নির্মাণ পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যে হাইওয়ে।

মূল বৈশিষ্ট্য সহ বিভাগ দ্বারা প্রদত্ত প্রকল্প:

বীরভূম জেলায় চলমান প্রকল্প:

এনএইচ -৬০ শক্তিশালীকরণ। ৩২0.00কিমি (ডুবরাজপুর) থেকে ৩৩0.00কিমি। (কচুজোর)।

এনএইচ -৬0 এর উন্নতি। ৩৩0.00 কিমি (কচুজোর) থেকে ৩৭৪.00 কিমি (মল্লারপুর)।

আর.ও.বি. নির্মাণ লেভেল ক্রসিংয়ের নম্বর ২০ / এসপিএল থেকে কিমি। ৩৩৭.৭৩ থেকে ৩৩৯.০৪৬ কি.মি. এনএইচ -৬0 এর আব্দুরপুর, সিউড়িতে ।

এনএইচ -৬0 এর স্টেজ শক্তিশালীকরণ ৩৭৪.00কি.মি. (মল্লারপুর) থেকে ৪0১.00কি.মি. (নালহাটি)।

আর.ও.বি. নির্মাণ লেভেল ক্রসিংয়ের নম্বর ১0 / বি / টি এর জায়গায় ৩0৬.৩0২ কি.মি. থেকে ৩0৭.৯৩0 কি.মি. ভীমগড়ের এনএইচ -৬0।

এনএইচ -৬0 এর বিস্তারিত প্রকল্প প্রতিবেদন জোরদার করা। ৪0১.00 কেমি থেকে  ৪২২.৪৫0কেমি (নালহাটি থেকে মোরগ্রাম) এনএইচ -৬0 এর।

দুবরাজপুর বাইপাসের চার লেনিংয়ের জন্য বিশদ প্রকল্প প্রতিবেদন।

বীরভূম জেলায় ৪৮.00 কিলোমিটার (বোলপুর) থেকে ১০৫.00 কিলোমিটার (মল্লারপুর) জেলায় এনএইচ -২ বি স্থাপনের বিস্তারিত প্রকল্প প্রতিবেদন।

ভারত মালা পোড়িয়াজনা’ এর আওতায় দুবরাজপুর থেকে জেলার মোরগ্রাম পর্যন্ত এনএইচ -৬0 এর ৪-ল্যানিংয়ের বিস্তারিত প্রকল্প প্রতিবেদন।

বিশদ প্রকল্প প্রতিবেদন ০.০০ কিমি (মুনসুবা মোড়ে) থেকে ১৩.৬৩৫.00 কিমি (সুরিচুরা ঝাড়খণ্ড সীমান্ত)  এনএইচ -১১৪ এ প্রতিষ্ঠা ।

সমাপ্ত প্রকল্পসমূহ:

বীরভূম জেলার পশ্চিমবঙ্গ রাজ্যে NH-৬0 এর ক্ষতিগ্রস্থ ভেন্ট কার্সের জায়গায় এসএল এবং হিঙ্গলো নদীর উপর পিএসসির গার্ডার ব্রিজ নির্মাণ। ৩১৪.৩৩০ কিমি & ৩০৯.৪00 কিমি ।

৪৬,000 কিলোমিটার থেকে ৪৯.00 কিলোমিটার এনএইচ -২ বি থেকে বিদ্যমান ফুটপাথের মঞ্চ শক্তিশালীকরণ।

এনএইচ -৬0 বরাবর দুর্দশা ৯ নম্বর সেতুর মেরামত ও পুনর্বাসন।

এনএইচ -৬0 বরাবর পুরাতন সেতুর এগারো নম্বর রয়েছে .৯ নম্বর ব্রিজের অবস্থা খুব খারাপ ছিল। তদনুসারে প্রকল্পটি ক্ষতিগ্রস্থ এই ব্রিজটি অর্থাৎ কিলোমিটারের ব্রাকেশ্বর সেতুটির মেরামত ও পুনর্বাসন প্রকল্প তৈরি করা হয়েছে। ৩২৪.00, কিলোমিটারে তিলপাড়া ডান খাল ব্রিজ। ৩৪৪.00, কিলোমিটারে তিলপাড়া ব্যারেজ ব্রিজ। ৩৪৫.00 কিলোমিটারে খাইরাকুড়ি ব্রিজ। ৩৪৬.00 কিলোমিটারে দেওচ্চা খাল ব্রিজ। ৩৫৯.৪৫১, কিলোমিটারে দ্বারকা ব্যারেজ ব্রিজ। ৩৫৯.৭৫০, মোল্লারপুর আরওবি কিমি। ৩৭৩.৮00, কিলোমিটারে ব্রাহ্মণি ব্রিজ। ৪০০.০০ ও গম্ভীরা ব্রিজটি কিমি। ৪২0.00। এর মধ্যে দ্বারকা ব্যারেজ ব্রিজ ব্যতীত ৮ টি নং সেতুর পুনর্বাসন কাজ শেষ হয়েছে।