বন্ধ করুন

ভূমি ও ভূমি সংস্কার

ভারতবর্ষের স্বাধীনতার আগে ব্রিটিশ শাসকগণ ১/১৭৭৩ সালের বিধিবিধান ১ এর অধীনে প্রণীত স্থায়ী বন্দোবস্ত অনুসারে রাজস্ব আদায়ের ব্যবস্থাটি সুসংহত ও স্থিতিশীল করার সর্বাধিক লক্ষ্য ছিল। উপনিবেশিক স্বার্থের জন্য জমি থেকে রাজস্ব আদায় সর্বাধিক করার দৃষ্টিতে ব্রিটিশ শাসকগণ সেট করেছিলেন। ‘রাজস্ব বোর্ড’ নামে একটি নাম এবং শৈলীযুক্ত একটি বিভাগ এই বিধির অধীনে, বিধিগুলি প্রণীত ছিল মাটির প্রকৃত চাষকারীদের অশ্রুজল। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার আগ পর্যন্ত প্রতিশোধ নিয়ে এই শোষণ চালিয়ে যায়।

স্বাধীন ভারতের নেতারা প্রকৃত চাষীদের উপর চাপ অনুভব করেন এবং তারা রাজস্ব প্রশাসনের ধারণাটি কল্যাণ প্রশাসনে স্থানান্তরিত করে যুক্তিযুক্তভাবে চিন্তা করেন। পশ্চিমবঙ্গে, পামাররা জেনিডারদের চরম শোষণ থেকে কৃষকদের মুক্তি এবং কৃষকদের খাদ্য সুরক্ষা এবং মুক্ত ভারতে সদ্য প্রতিষ্ঠিত কৃষিবদ্ধ শিল্পের দাবী পূরণের জন্য কৃষিক্ষেত্রের পর্যাপ্ত সরবরাহ নিশ্চিত করার জন্য অত্যন্ত সচেতন ছিল।

তবে, ১৯৮৯ অবধি যখন ভূমি বিভাগের সম্মিলিত সংস্থাগুলি গঠন করা হয়েছিল, তখন জনগণের কাছে সামাজিক ন্যায়বিচার পরিচালনার চিন্তায় রাজস্ব বোর্ড দুটি ভাগে বিভক্ত হয়েছিল: –

মূলত ডাব্লুবিইএ আইন, ১৯৫৩ এর পূর্বরূপে স্বত্বযুক্ত জমি পরিচালনার সাথে মাইনর খনিজগুলি থেকে রাজস্ব আদায়ের সমন্বয়ে ভূমি ব্যবস্থাপনা অধিদফতর এবং

ডব্লিউবিএলআর আইন, ১৯৫৫ এর বিধান অনুসারে বড় রায়তদের মাঠ জরিপ ও সিলিং উদ্বৃত্ত জমি নষ্ট করার পরে রায়তদের পক্ষে রেকর্ডের অধিকার রেকর্ডিং সমন্বয়ে বন্দোবস্ত বিভাগ।

1989 সালে, রাজস্ব বোর্ডের এই দুটি অংশ একত্রে একটি নতুন নাম ল্যান্ড অ্যান্ড ল্যান্ড রিফর্মস ডিপার্টমেন্ট, ওয়েস্ট বেঙ্গল এর সাথে একীভূত হয়েছিল।

সরকারের নিকট কৃষি জমিগুলি উপ-ধারা (I), (৬A), এবং ১৯৫৫ এর ডাব্লুবিএলআর্যাক্ট, ১৯৫৫ এর ৪৯ ধারার (৫) এর বিধানের অধীনে নিষ্পত্তি করা হয়েছে উপ-বিধি (I) থেকে (৪) সহ পড়া ডাব্লুবিএলআর রুলস, ১৯৬৫ এর বিধি ২০A। কৃষিকাজের জন্য জমি বিতরণ এমন এক ব্যক্তির জন্য করা যেতে পারে যার পরিবারটির এক একরের কম জমি বা জমি নেই। বিতরণের সীমাবদ্ধতা হ’ল এক একর তার নিজের জমি এবং তার আবাদকৃত জমির অর্ধেক জমি বরগাদার হিসাবে গ্রহণ করে বাড়িঘরের উদ্দেশ্যে জমিটি এমন ব্যক্তির কাছে নিষ্পত্তি হতে পারে যার বাড়িঘর নেই এবং এটি ০.০৮ একর এর বেশি নয়। বিতরণের উদ্দেশ্যে স্থানীয় পঞ্চায়েত সমিতির সদস্যদের সাথে রাজস্ব কর্মকর্তা / রাজস্ব পরিদর্শক একটি প্রাক বিতরণ জরিপ তৈরি করে একটি অগ্রাধিকার তালিকা প্রস্তুত করেন ব্লক পর্যায়ে বন-ও-ভূমি সংস্কৃতি স্থায়ী সমিতি হিসাবে গঠিত একটি বোর্ড জমি বিতরণকৃত ব্যক্তিদের নির্দিষ্ট করে একটি সুপারিশ করে। বি.এল. ও এল.আর.ও. উক্ত সংস্থার পুনঃতফসিলের বিষয়ে মামলার রেকর্ড তৈরি এবং সংশ্লিষ্ট মহকুমা অফিসারের অনুমোদনের পরে পট্টা বিতরণ শিবিরের আয়োজন করে জমিতে কম লোককে বিতরণ করা হয় এবং দখল প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। বর্তমানে স্বামী এবং স্ত্রী উভয়ের জন্য যোগ পট্টা বাধ্যতামূলক।

আরও তথ্যের জন্য : দেখুন(PDF 779KB)

 

যোগাযোগের ঠিকানা

জেলা ভূমি ও ভূমি সংস্কার কর্মকর্তা

সিউড়ী, বীরভূম

টেলিফোন – ০৩৪৬২-২৫৫৩২৯