বন্ধ করুন

প্রয়োগিত অর্থনীতি ও পরিসংখ্যান দপ্তর

পরিসংখ্যান ও প্রোগ্রাম প্রয়োগের বিভাগ প্রয়োগকৃত অর্থনীতি ও পরিসংখ্যান

আমাদের উদ্দেশ্য

পরিবর্তিত প্রযুক্তিগত ও অর্থনৈতিক জালের ধারাবাহিকতা বজায় রেখে, রাজ্যের অর্থনীতির সমস্ত ক্ষেত্রকে কভার করে বিভিন্ন ক্ষেত্রে বিশ্বাসযোগ্য এবং সময়োচিত পরিসংখ্যান সংগ্রহ, সমন্বয়, কোলেটিং এবং প্রচার করা।

বিভিন্ন ক্ষেত্রের পরিসংখ্যানগত তথ্য বিভিন্ন ক্ষেত্রে নিয়মিত প্রকাশের মাধ্যমে প্রচারের ক্ষেত্রে বিভিন্ন বিভাগ, সংস্থা ও কেন্দ্রীয় ও রাজ্য সরকারের সংস্থাগুলির সাথে ঘনিষ্ঠ যোগাযোগ বজায় রাখা।

বিভাগের কার্যক্রম

সুবিধাভোগীদের কাছ থেকে প্রাপ্ত নতুন প্রস্তাবিত স্কিমগুলির টেকনো অর্থনৈতিক সম্ভাব্যতার অধ্যয়ন।
জরিপ এবং নতুন প্রকল্পের প্রস্তুতি।
নতুন স্কিম স্থাপন, কমিশন এবং সুবিধাভোগীদের হাতে হস্তান্তর।
বিদ্যমান সরকারের মালিকানাধীন ও পরিচালিত আরএলআই স্কিমগুলির রক্ষণাবেক্ষণ ও মেরামত।

সংক্ষিপ্ত ইতিহাস এবং পটভূমি

পশ্চিমবঙ্গ, ১৯৪০ সালের মাঝামাঝি সময়ে যখন বঙ্গীয় সরকার ফিনান্স বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণে একটি প্রাদেশিক পরিসংখ্যান ব্যুরো (পিএসবি) স্থাপনের সিদ্ধান্ত নিয়েছিল তখন পশ্চিমবঙ্গ, প্রয়োগকৃত অর্থনীতি ও পরিসংখ্যান ব্যুরো অস্তিত্ব লাভ করে। এই সিদ্ধান্তের অনুসরণে, অর্থ (নিরীক্ষা) বিভাগ মেমোর আওতায় একটি সরকারী আদেশ জারি করা হয়েছিল। নং ১৯৪০ (২৮) -এফ ০৬.১০.১৯৪৪ তারিখ।
সেই থেকে, ব্যুরোর নাম দুটিবার পরিবর্তন করা হয়েছিল: প্রথমত, প্রাদেশিক পরিসংখ্যান ব্যুরো (পিএসবি) থেকে ১৩.১১.১৯৫০ সাল থেকে রাজ্য পরিসংখ্যান ব্যুরো (এসএসবি) এবং তারপরে ফলিত অর্থনীতি ও পরিসংখ্যান ব্যুরো (বিএই এবং এস) কার্যকর হয়েছে ০১.০১.১৯৬৯ থেকে।
ফলিত অর্থনীতি ও পরিসংখ্যান ব্যুরোর ডিরেক্টর হলেন এই সংস্থার প্রধান, যিনি প্রশাসনিক বিল্ডিং, বিধাননগর, কলকাতায় অফিস রয়েছে। অতিরিক্ত পরিচালক (এইচকিউ), উপ-পরিচালক, সহকারী পরিচালক, সহকারী পরিসংখ্যানবিদ, তত্ত্বাবধায়ক, কম্পিউটার, সহকারী কম্পিউটার, সহকারী তদন্তকারী, কেরেরিকাল এবং গ্রুপ-ডি কর্মীরা হেড কোয়ার্টারে পরিচালককে সহায়তা করে। অধিদপ্তরের চারটি পৃথক পরিসংখ্যান উইংস রয়েছে
কৃষি পরিসংখ্যান অফিস (এএসও) আইএ -২৭৭ / আই, সেক্টর -III, কলকাতা -৯৭।
শিল্প পরিসংখ্যান অফিস (আইএসও),
সাধারণ পরিসংখ্যান এবং সমীক্ষা অফিস (জিএস ও এসও)
আর্থ-সামাজিক ও সমীক্ষা অফিস (এসইএসও) তিনটিই কলকাতা যৌথ প্রশাসনিক বিল্ডিং-এ রয়েছে

২৩ টি জেলায় (কলকাতা জেলা ব্যতীত) প্রত্যেকটিতে একটি জেলা পরিসংখ্যান অফিস রয়েছে এবং তাদের নেতৃত্বে রয়েছেন সহকারী পরিচালক / উপ-পরিচালক / যুগ্ম পরিচালক, যাদের সহায়তায় সহায়তা করা হয়েছে স্ট্যাটিস্টিভিশিয়ানস, সুপারভাইজারস, কমপিউটারস, ইন্সপেক্টর, সহকারী কম্পিউটার, সহকারী তদন্তকারীগণ , ক্লারিকাল এবং গ্রুপ-ডি কর্মীদের দায়িত্ব পালনের ক্ষেত্রে।

বিস্তারিত তথ্য:   বিস্তারিত জানুন(PDF 188KB)

যোগাযোগের ঠিকানা
সহকারী পরিচালক, ফলিত অর্থনীতি ও পরিসংখ্যান সিউড়ী, বীরভূমের কার্যালয়
জেলা সংখ্যালঘু ভবন,
২ য় তল, জেলা কালেক্টরেট এর নিকটবর্তী,
সিউড়ী, বীরভূম পিন: ৭৩১১০১
টেলিফোন: ০৩৪৬২-২৫৫৪৪৮
ই-মেইল: ad[dot]birbhum[at]gmail[dot]com / ad_suri[at]rediffmail[dot]com