বন্ধ করুন

রাজ্য জল তদন্ত অধিদপ্তর (এসডাব্লুআইডি) বীরভূম

বিশদ:

রাজ্য জল তদন্ত অধিদপ্তর (এসডাব্লুআইডি), পশ্চিমবঙ্গ সরকারের জল সম্পদ তদন্ত ও উন্নয়ন বিভাগের অধীনে একটি স্বতন্ত্র অধিদপ্তর, এবং ইঞ্জিনিয়ারিং উইং, ভূতাত্ত্বিক শাখা, জলবিদ্যুত শাখা, আবহাওয়া শাখা, রাসায়নিক শাখা, ডেটা প্রসেসিং, এর সহায়তায় পরিচালকের পরিচালনায় আছে। স্টোর অ্যান্ড রিট্রিভাল উইং, জিওফিজিক্যাল ইউনিট, রাজ্যের পরিমাণ এবং গুণমান উভয় ক্ষেত্রেই জলের উত্সগুলির তদন্ত এবং মূল্যায়ন করে।

এসডাব্লুআইডি (ভূতাত্ত্বিক উইং) এর ক্রিয়াকলাপ:

জানুয়ারী, এপ্রিল, আগস্ট ও নভেম্বর মাসে বিদ্যমান স্থায়ী জলবিদ্যুৎ স্টেশন (পিএইচএস) থেকে বিভিন্ন ব্লকে জলের স্তরের ওঠানামার পর্যায়ক্রমিক পর্যবেক্ষণ।
এপ্রিল ও নভেম্বর মাসে বিভিন্ন ব্লকে গুণগত মূল্যায়নের জন্য ভূগর্ভস্থ জলের নমুনা সংগ্রহ।
কেন্দ্রীয় ভূগর্ভস্থ জল বোর্ডের (সিজিডব্লুবি) সাথে যৌথভাবে ভারত সরকারের ভূগর্ভস্থ জল অনুমান কমিটির (জিইসি) নিয়ম অনুসারে ভূগর্ভস্থ জলের উত্সসমূহের অনুমান।
জেলাভিত্তিক এবং ব্লক ভিত্তিক জলবিদ্যুৎ-সম্পর্কিত মানচিত্র প্রস্তুতকরণ।
ভূগর্ভস্থ জলের সম্পদ প্রত্যাহারের ক্ষেত্রে সরকারী বিভাগ, আধা-সরকারী সংস্থা, স্থানীয় সংস্থা, ব্যক্তি এবং ব্যক্তিদের দলকে প্রযুক্তিগত সহায়তা প্রদান।
পশ্চিমবঙ্গ ভূগর্ভস্থ জল সম্পদ (পরিচালনা, নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ বাস্তবায়ন।

প্রকল্প, এসডাব্লুআইডি (ভূতাত্ত্বিক উইং):

নেট ওয়ার্ক মনিটরিং (এনডাব্লুএম) প্রকল্পের আওতায় বিভিন্ন পিএইচএস থেকে ভূগর্ভস্থ জলের স্তর (এক বছরে ৪ বার) এবং ভূগর্ভস্থ জলের নমুনা (এক বছরে ২ বার) সংগ্রহ করা।
পশ্চিমবঙ্গ ভূগর্ভস্থ জল সম্পদ (ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ ও ব্যবস্থাপন) আইন, ২০০৫ এর যথাযথ ও বিচারিক প্রয়োগের জন্য সেচ, শিল্প, বাণিজ্যিক ও গার্হস্থ্য খাতে ভূগর্ভস্থ জলের উত্তোলনের জন্য অনুমতি এবং নিবন্ধনের শংসাপত্রের জন্য আবেদনের পরিদর্শন ও যাচাইকরণ। 

শিল্প উদ্দেশ্যে ডুবে যাওয়া নলকূপের জন্য ভূগর্ভস্থ জল উত্তোলনের অনুমতিের জন্য আবেদন, অনলাইনের মাধ্যমে আবেদন করুন: www.silpasathi.in

 

আবেদন ফী

ভূগর্ভস্থ জলের উত্তোলনের জন্য কুয়ো তৈরির পারমিট পাওয়ার জন্য আবেদন ফি
ক্রমিক ভাল লেয়ার পাওয়ার জন্য অনুমতি চাওয়া হয় ভালভাবে ডুবে যাওয়ার জন্য পারমিট পাওয়ার জন্য আবেদনপত্র পূরণ করার জন্য ফেরতযোগ্য নয় (টাকা) আবেদন গ্রহণের পর ফেরতযোগ্য নয় এমন ফি (টাকা)

1.

 ৩০মিঃ৩/ঘঃ ৫০০.০০ ১০০০.০০

2.

 ৩০মিঃ৩/ঘঃ – ৫০মিঃ৩/ঘঃ ১০০০.০০ ২০০০.০০

3.

 ৫০মিঃ৩/ঘঃ – ১০০মিঃ৩/ঘঃ ১৫০০.০০ ৩০০০.০০

4.

> ১০০মিঃ৩/ঘঃ ২৫০০.০০ ৫০০০.০০

 

 

যোগাযোগের ঠিকানা
ভূতাত্ত্বিকের অফিস, ভূতাত্ত্বিক উপ বিভাগ নং ২বি, এসডাব্লুআইডি
বরোবাগান, সিউড়ী, বীরভূম, পিন: ৭৩১১০১
ফোন: ০৩৪৬২-২৫০০২৯
ই-মেল: geolswidbirbhum[at]gmail[dot]com