বন্ধ করুন

জেলা পল্লী উন্নয়ন কোষ ও ডিএমএমইউ-আনন্দধারা

জেলা পল্লী উন্নয়ন কোষ বীরভূম জেলা পরিষদ
এবং
আনন্দধারা জেলা অফিস জেলা মিশন ম্যানেজমেন্ট ইউনিট

পল্লী উন্নয়ন মন্ত্রকের দারিদ্র্যবিরোধী কর্মসূচি বাস্তবায়নের তদারকি করার জন্য ডিআরডিসি ঐতিহ্যগতভাবে জেলা পর্যায়ে প্রধান অঙ্গ হিসাবে কাজ করেছে। এই সংস্থাটি মূলত ইন্টিগ্রেটেড পল্লী উন্নয়ন কর্মসূচি (আইআরডিপি) বাস্তবায়নের জন্য তৈরি হয়েছিল। পরবর্তীকালে ডিআরডিসিগুলিকে রাজ্য ও কেন্দ্রীয় সরকার উভয়েরই বহু সংখ্যক কর্মসূচি অর্পণ করা হয়েছিল।

উন্নয়নমূলক কার্যক্রম

ভারত সরকার পল্লী উন্নয়ন মন্ত্রকের (এমওআরডি) আওতায় জাতীয় পল্লী জীবিকা নির্বাহ মিশন (এনআরএলএম) চালু করেছে। মিশনের লক্ষ্য গ্রামীণ দরিদ্রদের দক্ষ ও কার্যকর প্রাতিষ্ঠানিক প্ল্যাটফর্ম তৈরি করা, তাদের টেকসই জীবিকা বর্ধনের মাধ্যমে এবং আর্থিক ও সরকারী পরিষেবাগুলিতে উন্নত অ্যাক্সেসের মাধ্যমে তাদের পরিবারের আয় বৃদ্ধি করতে সক্ষম করা।

পশ্চিমবঙ্গে, এনআরএলএম ১৭ই মে, ২০১২ সালে মাননীয় মুখ্যমন্ত্রী দ্বারা আনন্দধারা হিসাবে চালু করেছেন।

“দরিদ্র পরিবারগুলিকে লাভজনক স্ব-কর্মসংস্থান এবং দক্ষ বেতনের কর্মসংস্থানের সুযোগ অর্জনের মাধ্যমে দারিদ্র্য হ্রাস করা, যার ফলে স্থায়ী ভিত্তিতে তাদের জীবিকা নির্বাহের ক্ষেত্রে প্রশংসনীয় উন্নতি সাধিত হয়েছে, দরিদ্রদের শক্তিশালী ভিত প্রতিষ্ঠানের মাধ্যমে।”

এজেন্ডা হ’ল গ্রামীণ দরিদ্র ও দুর্বল লোকদের স্ব-পরিচালিত সংস্থাগুলিতে সংহত করা এবং জীবিকা সংগ্রহের জন্য তাদের সমর্থন করা। তদতিরিক্ত, দরিদ্রদের তাদের অধিকার এবং জনসেবা, বিবিধ ঝুঁকি এবং ক্ষমতায়নের আরও ভাল সামাজিক সূচকগুলিতে বর্ধিত প্রবেশাধিকার অর্জনে সহায়তা করা হবে।

এই লক্ষ্যে এগিয়ে যাওয়ার জন্য ডাব্লুবিএসআরএমএম (পশ্চিমবঙ্গ রাজ্য পল্লী জীবিকা নির্বাহ মিশন), রাজ্যটিতে জাতীয় পল্লী জীবিকা নির্বাহ মিশন বাস্তবায়নের জন্য পশ্চিমবঙ্গ সরকার সোসাইটি রেজিস্ট্রেশন আইন ১৮৬০ এর অধীনে একটি নিবন্ধিত সমিতি গঠন করেছে।

আনন্দধারার লক্ষ্য যে প্রতিটি চিহ্নিত দরিদ্র পল্লী পরিবারের কমপক্ষে একজন সদস্যকে একটি সময়সীমাবদ্ধভাবে স্বনির্ভর গোষ্ঠী (এসএইচজি) নেটওয়ার্কের আওতায় আনা হয়েছে, যার ফলে বিভিন্ন উপায়ে দরিদ্রদের উপকার করা যায়।

আনন্দধারার এর অধীনে প্রধান বৈশিষ্ট্যগুলি

দরিদ্র প্রতিষ্ঠানের প্রচার
সর্বজনীন সামাজিক একীকরণ
সর্বজনীন আর্থিক অন্তর্ভুক্তি
সক্ষমতা বৃদ্ধি এবং প্রশিক্ষণ
ঘূর্ণায়মান তহবিল এবং মূলধন ভর্তুকি
সুদের ভর্তুকির বিধান
জীবিকা নির্বাহ
অবকাঠামো তৈরি এবং বিপণন সমর্থন
দক্ষতা এবং প্লেসমেন্ট প্রকল্প
পল্লী স্ব-কর্মসংস্থান প্রশিক্ষণ প্রতিষ্ঠান (আরএসইটিআই)
রূপান্তর এবং অংশীদারি

১ম গ্রেডিং : দেখুন(PDF 168KB)

২য় গ্রেডিং : দেখুন(PDF 145KB)

সামগ্রিক মন্তব্য ফর্ম : দেখুন(PDF 87KB)

যোগাযোগের ঠিকানা
প্রকল্প পরিচালক
জেলা পল্লী উন্নয়ন কোষ
বীরভূম জেলা পরিষদ
ও জেলা মিশন ম্যানেজমেন্ট ইউনিট
সিউড়ী, বীরভূম
টেলিফোন: ০৩৪৬২-২৫৫৩০৭ / ২৫৫৩৭৭
ই-মেল: pddrdc-bir[at]nic[dot]in/pddrdcbir[at]gmail[dot]com