বন্ধ করুন

জী এম , ডিআইসি, বীরভূম

বিভাগ এবং এর কার্যক্রম সম্পর্কে

উদ্দেশ্য

একটি নির্দিষ্ট অঞ্চলে ক্ষুদ্র, ক্ষুদ্র, কুটির এবং গ্রামীণ শিল্পের প্রচারের কেন্দ্রবিন্দু সরবরাহ এবং তাদের প্রয়োজনীয় সকল পরিষেবা ও সুযোগ-সুবিধাগুলি উপলক্ষে কেন্দ্রিয় সরকার ১৯৭৭ সালে জেলা শিল্প কেন্দ্র (ডিআইসি) কার্যক্রম শুরু করেছিল। এক জায়গায়.

ডিস্ট্রিক্ট ইন্ডাস্ট্রিজ সেন্টার (ডিআইসি) এর মূল লক্ষ্য (পশ্চিমবঙ্গ সরকারের এমএসএমই এবং টি বিভাগের অধীনে) এমএসএমই, কুটির, হস্তশিল্প, কয়ার ও ল্যাক সেক্টর বৃদ্ধি এবং প্রচার এবং নতুন ও পুরাতন উদ্যোক্তাকে প্রশিক্ষণ দেওয়া। প্রধান কার্যালয়ে বা জেলা / ব্লক পর্যায়ে অধিদফতরের দলের মূল লক্ষ্যটি হল সম্ভাব্য উদ্যোক্তাকে চিহ্নিত করা এবং প্রশিক্ষণ দেওয়া এবং রাজ্যের উদ্যোক্তাকে অবকাঠামোগত সহায়তা প্রদান করা।

জেলা শিল্প কেন্দ্রগুলি স্ব-কর্মসংস্থান উত্পাদনের প্রকল্পগুলিতে মনোনিবেশ করছে। নিউ সেক্রেটারিয়েট বিল্ডিংয়ের চতুর্থ, অষ্টম, নবম এবং দ্বাদশ তলায় অবস্থিত মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের অধিদপ্তরের প্রধান কোয়ার্টার্স, কে.এস. রায় রোড, কলকাতা -৭০০০০১।
অধিদপ্তর এবং ডিআইসিসি ইঞ্জিনিয়ার, টেকনোলজিস্ট, অর্থনীতিবিদ, পরিসংখ্যানবিদ, ম্যানেজরিয়াল এবং অন্যান্য কর্মকর্তাদের দ্বারা সমর্থিত খাদ্য প্রক্রিয়াকরণ বিশেষজ্ঞের মতো বিশেষায়িত কর্মকর্তা দিয়ে সজ্জিত।

প্রতিটি জেলা শিল্প কেন্দ্রে সহকারী পদে ম্যানেজারের গ্রুপ রয়েছে। জেলার সাংগঠনিক প্রধান যিনি জেনারেল ম্যানেজারকে সহায়তা করার জন্য পরিচালক এবং একাধিক শিল্প উন্নয়ন অফিসার । এছাড়াও জেলাগুলির প্রতিটি ব্লকে একটি শিল্প উন্নয়ন অফিসার ব্লক উন্নয়ন অফিসারের নিয়ন্ত্রণে পোস্ট করা হয়।

প্রধান বৈশিষ্ট্য ও প্রভাব

ভারতের সংসদ মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগ উন্নয়ন আইন, ২০০৬ কার্যকর করেছে,  আমাদের রাজ্যের ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের সাধারণ দৃশ্যের পটভূমিতে এই আইনটির বিভিন্ন বিধানের প্রভাবগুলি অধ্যয়ন করা দরকার।

এমএসএমইডি আইনের উদ্দেশ্য

মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি, উদ্যোগ এবং এর সাথে সংযুক্ত বা এর সাথে সংযুক্ত বিষয়গুলির প্রতিযোগিতামূলকতা প্রচার এবং উন্নয়নের সুবিধার্থে।

এমএসএমইডি আইনের প্রধান বৈশিষ্ট্য

মাইক্রো, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের জন্য একটি জাতীয় বোর্ড গঠন:

ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের প্রচার ও বিকাশকে প্রভাবিত করার কারণগুলি পরীক্ষা করে দেখুন এবং এই দিকটিতে কেন্দ্রীয় সরকারের নীতি ও কর্মসূচি পর্যালোচনা করা;

ক্ষুদ্র, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের প্রতিযোগিতা বৃদ্ধি এবং উন্নয়নের সুবিধার্থে সুপারিশ করা।

আইনের ধারা ১২ এর অধীন গঠিত তহবিল বা তহবিলের ব্যবহার সম্পর্কে কেন্দ্রীয় সরকারকে পরামর্শ দেওয়া।

অধিক জানার জন্য :  পুস্তিকা  দেখুন(PDF 97KB)

 

যোগাযোগের ঠিকানা
মহাব্যবস্থাপকের কার্যালয়,
জেলা শিল্প কেন্দ্র, বীরভূম
সিউড়ী, বীরভূম, পশ্চিমবঙ্গ