বন্ধ করুন

অনগ্রসর শ্রেণি কল্যাণ বিভাগ

সংক্ষিপ্ত বিবরণ

অনগ্রসর শ্রেণি কল্যাণ বিভাগ, সরকারের অধীনে একটি বিভাগ। পশ্চিমবঙ্গের তালিকাভুক্ত জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর ব্যক্তিদের টেকসই উন্নয়নের দিকে কাজ করছে। বিভাগের মূল লক্ষ্য হ’ল এই সামাজিক ও অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া শ্রেণীর জীবনযাত্রার মান উন্নত করা এবং এই সম্প্রদায়ের অন্তর্গত লোকদের সক্ষমতা বৃদ্ধি করা, যাতে তারা সমাজের মূলধারার অংশ এবং অংশ হয়ে উঠতে পারে।

অনগ্রসর শ্রেণি কল্যাণ বিভাগের প্রধান কাজগুলি হ’ল

এসসি, এসটি এবং অন্যান্য পশ্চাৎপদ শ্রেণীর উন্নয়নের জন্য শিক্ষামূলক প্রকল্পসমূহ প্রচার ও বাস্তবায়ন, প্রশিক্ষণ সহ স্ব-কর্মসংস্থানের দিকে পরিচালিত করা।

বর্ণ, সরকারী, সরকারী অনুদান, সংবিধিবদ্ধ সংস্থা, বিশ্ববিদ্যালয়, কলেজ, স্কুল, স্থানীয় কর্তৃপক্ষ এবং সরকারের অধীনে সেবা ও পদগুলিতে সংরক্ষণের নিয়ম কার্যকর করার জন্য তদারকি করা। সাহায্য প্রাপ্ত অফিস এবং প্রতিষ্ঠান।

তাদের সামাজিক ও সাংস্কৃতিক বিকাশের জন্য কাজ করা।

মানুষের অর্থনৈতিক উন্নতি ও বিকাশের জন্য পরিকল্পনা বাস্তবায়ন করা

এসসি / এসটি অধ্যুষিত অঞ্চলে অবকাঠামো শক্তিশালীকরণ এবং সম্প্রদায় সম্পদ তৈরি করা।

দারিদ্র্য স্তরের নীচে বসবাসকারী উপজাতিদের বৃদ্ধাশ্রম (৬০০ বছরের বেশি) পেনশন প্রদান।

এসসি / এসটি বালক ও বালিকা শিক্ষার্থীদের আবাসিক স্কুল স্থাপন ও রক্ষণাবেক্ষণ করা;

এসসি, এসটি এবং ওবিসি সম্প্রদায়ের অবকাঠামোগত উন্নয়ন কর্মসূচির মধ্যে রয়েছে গ্রাম রাস্তা, সেতু উন্নয়ন, স্কুল ভবন নির্মাণ ও মেরামত, অপ্রত্যাশিত সেচ, পানীয় জলের সরবরাহ সরঞ্জাম ইত্যাদি। মহিলা সমৃদ্ধি যোজনা (এমএসওয়াই), ইত্যাদি বিভিন্ন প্রকল্পের অন্তর্ভুক্ত, পিছিয়ে পড়া শ্রেণীর মহিলাদের অন্তর্ভুক্ত করে আদিবাসী মহিলা স্বাসক্তিকরণ যোজনা (এএমএসওয়াই) গৃহীত হয়েছে।

আশ্রম হোস্টেলের মেডিকেল সহায়তা, আশ্রম হোস্টেলের বিশেষ কোচিং, কম্পিউটার শিক্ষা।

 

নাগরিক কেন্দ্রিক ক্রিয়াকলাপ

যোগ্য ব্যক্তিদের জন্য তফসিলি জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য পশ্চাৎপদ শ্রেণীর শংসাপত্র জারি করা।

তফসিলি জাতি ও তফসিলি উপজাতি সম্পর্কিত ভারতীয় সংবিধানের বিধানসমূহের বাস্তবায়ন

তফসিলি জাতি ও তপশিলী উপজাতির উপর অস্পৃশ্যতা ও অত্যাচার রোধের লক্ষ্যে তফসিলি জাতি ও তপশিলী উপজাতি (অত্যাচার প্রতিরোধ) আইন, ১৯৮৯ এর বাস্তবায়ন

তফসিলী উপজাতি ও অন্যান্য ঐতিহ্যবাহী বনবাসীদের বনাঞ্চল অধিকার এবং বনাঞ্চল দখলের স্বীকৃতি ও ন্যস্ত করার লক্ষ্যে তফসিলী উপজাতি ও অন্যান্য ঐতিহ্যবাহী বনবাসী (বন অধিকার স্বীকৃতি) আইন, ২০০৬  বাস্তবায়ন

পশ্চিমবঙ্গ ভূমি সংস্কার আইন, ১৯৫৬ এর অধীনে তফসিলী উপজাতিদের বিভক্ত জমি পুনরুদ্ধার এবং এ জাতীয় অন্যান্য আইন কার্যকর হয়েছে।

দারিদ্র্যসীমার নীচে বসবাসকারী উপজাতিদের বৃদ্ধাশ্রম পেনশন প্রদান

তফশিলী জাতি, তফসিলি উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণীর ছেলে / মেয়েদের জন্য আলাদাভাবে স্কুল সংযুক্ত ছাত্রাবাস রক্ষণাবেক্ষণের জন্য অনুদান সহ বিভিন্ন ধরণের ছাত্রাবাস নির্মাণ, পরিচালনা ও রক্ষণাবেক্ষণ।

প্রাক-ম্যাট্রিক এবং পোস্ট-ম্যাট্রিকের বিভিন্ন ধরণের বৃত্তি, মেধা সহায়তা, ছাত্রাবাস চার্জ প্রতি বছর তফশিলী জাতি, তপশিলী উপজাতি এবং অন্যান্য অনগ্রসর শ্রেণীর অন্তর্গত দরিদ্র শিক্ষার্থীদের প্রদান করা হয়। তদুপরি বিশেষ শিক্ষাবৃত্তি এবং এককালীন বার্ষিক অনুদান শিক্ষার্থীদের প্রাথমিক বা উচ্চ স্তরের শিক্ষাব্রতী, পাঠশিক্ষা পঞ্চম থেকে অষ্টম পর্যন্ত ছড়িয়ে দেওয়ার জন্য অশুচি পেশায় জড়িত শিক্ষার্থীদের প্রদান করা হয়।

দরিদ্র তফসিলি জাতি, তফসিলি উপজাতির লোকদের বিকাশের জন্য পারিবারিক ওরিয়েন্টেড অর্থনৈতিক উন্নয়ন প্রকল্প এবং আয় জেনারেশন স্কিম রয়েছে।

উপজাতি ভাষায় ওয়ান অ্যাক্ট ড্রামা প্রতিযোগিতা, তফসিলী উপজাতি সম্প্রদায়ের মধ্যে হুল উত্সব ইত্যাদি সাংস্কৃতিক কার্যক্রমের সংগঠন

আন্তঃ জাতির বিবাহ।

আরও তথ্যের জন্য : দেখুন (PDF 475 KB)

Contact Details

প্রকল্প কর্মকর্তা-কাম-জেলা কল্যাণ কর্মকর্তা, বীরভূম

টেলিফোন – ০৩৪৬২ ২৫৫৩৪৫ ফ্যাক্স- ০৩৪৬২ ২৫৫৩৪৬

ই-মেল : pobcwbir[at]gmail[dot]com