বন্ধ করুন

জেলা পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন অফিস

ভূমিকা

পূর্ববর্তী পঞ্চায়েত বিভাগ এবং পল্লী উন্নয়ন বিভাগের পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন বিভাগে একীভূত হওয়ার পরে জেলা পঞ্চায়েত অফিসার পদটি জেলা পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন অফিসার (ডিপি ও আরডিও) হিসাবে পুনঃনির্ধারণ করা হয়েছে।

প্রধান কার্যক্রম

জেলার মধ্যে পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের প্রশাসনিক, আর্থিক কার্যাবলীর উপর সাধারণ তদারকি এবং এর জন্য উপযুক্ত দিকনির্দেশনা প্রদান।
মহকুমা সদর দফতর এবং ব্লক সদর দপ্তরে ত্রি-স্তরের পঞ্চায়েত এবং আরডি, আরডাব্লুপি, পঞ্চায়েত এবং পল্লী আবাসন প্রতিষ্ঠানের তহবিল বিতরণ।
নিয়মিত শূন্যপদের বিপরীতে গ্রাম পঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতির কর্মচারীদের নিয়োগ, বদলি ইত্যাদিসহ বিভিন্ন বিষয়ে পদক্ষেপ গ্রহণ ও নিরীক্ষণ এবং এই পদসমূহ সম্পর্কিত সকল প্রশাসনিক বিষয়ে সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষ এবং সংশ্লিষ্ট সকল কর্মকর্তা-কর্মচারীদের সংশ্লিষ্ট নিয়ন্ত্রক কর্মকর্তাদের সহায়তা করা।
পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন বিভাগের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন সমস্ত কর্মকর্তা ও কর্মচারীদের প্রতিষ্ঠানের বিষয়সমূহ (আরডি, আরডাব্লুপি, পঞ্চায়েত এবং পল্লী আবাসন সেটআপ) উপ-বিভাগীয় সদর দফতর এবং ব্লক সদর দফতরে পোস্ট করা এবং সংশ্লিষ্ট নিয়োগকারী কর্তৃপক্ষকে সহায়তা এবং এই পদসমূহ সম্পর্কিত সমস্ত প্রশাসনিক বিষয়ে এই জাতীয় সমস্ত কর্মকর্তা এবং কর্মীদের স্বনির্ভর নিয়ন্ত্রণকরা।
পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েতের হিসাব নিরীক্ষণের অগ্রগতি পর্যবেক্ষণ করা।
তিন স্তরের পঞ্চায়েত নির্বাচন পরিচালনা ও পঞ্চায়েত সংস্থাগুলির গঠনে জেলা ম্যাজিস্ট্রেট এবং জেলা পঞ্চায়েত নির্বাচন অফিসারকে সহায়তা করুন।
পঞ্চায়েত সমিতি ও গ্রাম পঞ্চায়েত স্তরে সামাজিক সুরক্ষা প্রকল্পগুলি এনএসএপি, পিআরওএফএলএএল  এবং এএবিওয়াই পর্যবেক্ষণ করা।
পঞ্চায়েত কর্মীদের এবং পিআরআই সংস্থার কর্মচারীদের প্রশিক্ষণ কার্যক্রম পরিচালনা।
 জেলা পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন আধিকারিককে অর্পিত বা অর্পণ করা ক্ষমতা, কার্যাদি এবং দায়িত্ব অনুশীলন, সম্পাদন বা হরণ।
২৯০ ময়ূরেশ্বর বিধানসভা কেন্দ্রের জন্য ইআরও অফিস।
আইএসজিপি প্রকল্পটি পর্যবেক্ষণ করা।
জেলা ম্যাজিস্ট্রেট, পরিচালক, পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন বা রাজ্য সরকার, পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন বিভাগ কর্তৃক সময়ে সময়ে অন্য যে কোনও কাজ অর্পণ করা যেতে পারে।

বিস্তারিত প্রতিবেদন : দেখুন(PDF 107KB)

প্রকল্পের বিবরণ : দেখুন(PDF 627KB)

 

যোগাযোগের ঠিকানা
জেলা পঞ্চায়েত ও পল্লী উন্নয়ন অফিস
১ম তলা, ডিএম অফিস
সিউড়ী, বীরভূম
টেলি/ফ্যাক্স: ০৩৪৬২-২৫৫৩৪৭
ই-মেল: dprdobirbhum05[at]gmail[dot]com/dprdo-bir[at]nic[dot]in