বন্ধ করুন

জেলা যুব বিভাগ

জেলা যুব বিভাগ

বিভাগ এবং এর কার্যক্রম সম্পর্কে

ছাত্র এবং যুবকরা একটি সমাজের সর্বাধিক প্রাণবন্ত, কঠোর পরিশ্রমী, আবেগময় এবং গতিশীল শক্তি। যুব পরিষেবাদি ও ক্রীড়া বিভাগ আমাদের সমাজের যুবকদের সুবিধার জন্য কিছু ইতিবাচক কর্মসূচি হাতে নিয়েছে যাতে তাদেরকে নৈতিক চরিত্র গঠনের মাধ্যমে এবং তাদের মনকে সুস্থ চিন্তার জন্য বিকাশের মাধ্যমে সঠিকভাবে পরিচালিত করতে সক্ষম করে তোলে। পশ্চিমবঙ্গ রাজ্য জুড়ে খেলাধুলার বিকাশ ও প্রচার এই প্রাথমিক লক্ষ্য অর্জনের জন্য এবং ভারতীয় ক্রীড়া অঙ্গনে শীর্ষস্থান অর্জনের জন্য যুব পরিষেবাদি ও ক্রীড়া বিভাগের প্রধান ফোকাস। যুব পরিষেবাদি ও ক্রীড়া বিভাগ রাজ্যটিতে ক্রীড়া অবকাঠামো উন্নয়নের পাশাপাশি ক্রীড়া প্রতিযোগিতা আয়োজনে আর্থিক সহায়তা এবং অন্যান্য যৌক্তিক সহায়তা প্রদানের জন্য বেশ কয়েকটি উদ্যোগ গ্রহণ করেছে।


মূল বৈশিষ্ট্য সহ বিভাগ দ্বারা প্রদত্ত প্রকল্প

ছাত্র-যুব উত্সব সংস্কৃতি ক্ষেত্রে আমাদের রাজ্যের উদীয়মান প্রতিভা চিহ্নিত করার জন্য অন্যতম প্রধান কর্মসূচি হল ছাত্র-যুব উত্সব। আমাদের রাজ্যের সাংস্কৃতিক অঙ্গনের এত বড় ঘটনা খুব কমই দেখা যায়। উত্সব দুটি দিক আছে। একটি সংস্কৃতি প্রতিযোগিতা এবং অন্যটি সংস্কৃতি প্রোগ্রাম। আমাদের রাজ্যে, এই উত্সবটি তিন স্তরে সংগঠিত হয়। প্রথম স্তরটি হল ব্লক / পৌরসভা। দ্বিতীয়টি জেলা স্তর এবং তৃতীয়টি রাজ্য স্তর। ব্লক / পৌর পর্যায়ের প্রতিযোগিতার সফল প্রার্থীরা জেলা পর্যায়ের প্রতিযোগিতায় অংশ নেওয়ার সুযোগ পান। আবার জেলা পর্যায়ের প্রতিযোগিতাগুলির সফল প্রতিযোগীদের রাজ্য স্তরের প্রতিযোগিতায় অংশ নিতে পাঠানো হয়।

যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র বিভিন্ন বেসরকারী সংস্থার সহযোগিতায় যুব পরিষেবাদি ও ক্রীড়া বিভাগ দ্বারা পরিচালিত যুব কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্রগুলি রাজ্য জুড়ে শিক্ষার্থী-যুবকদের কম খরচে কম্পিউটার প্রশিক্ষণ প্রদানের ক্ষেত্রে তাদের নিজেদের প্রস্তুত করতে সক্ষম করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কর্মসংস্থান জন্য উপযুক্ত।

ক্রীড়া সামগ্রীর বিতরণ বিভাগটি নিবন্ধিত সমস্ত ক্লাবগুলিতে ফুটবল সরবরাহের সিদ্ধান্ত নিয়েছে। ফুটবল বিতরণ কর্মসূচিকে রাজ্য জুড়ে ফুটবল জনপ্রিয় করার জন্য আরও বর্ধিত আকার দেওয়া হয়েছিল।

‘খেলাশ্রে’ প্রকল্প ক্রীড়া ও ক্রীড়া অবকাঠামোগত উন্নয়নের জন্য ক্লাব / সংগঠনগুলিতে আর্থিক সহায়তা বাড়ানো।

প্লে গ্রাউন্ডের উন্নয়ন তাদের নিয়ন্ত্রণাধীন খেলার মাঠ উন্নয়নের জন্য বিভিন্ন ক্লাব / সংস্থা এবং স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলিতে আর্থিক সহায়তা প্রদান করা।

এফ মাল্টি জিম স্থাপনের জন্য সহায়তা।

মিনি ইনডোর গেমস / বিনোদনমূলক কমপ্লেক্স স্থাপনের জন্য সহায়তা

কোচিং / প্রশিক্ষণ শিবিরগুলিতে আর্থিক সহায়তা।

রাখিবন্ধন উত্সব

বিবেক চেতনা উত্সব

সুভাষ উত্সব

যুব ছাত্রাবাস: এই জেলার অধীনে তিন (৩) যুব ছাত্রাবাস কাজ করছে।

উন্নয়নমূলক ক্রিয়াকলাপ

উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ও কলেজগুলির মধ্যে বহুগুণ স্থাপন করা।

স্কুল, কলেজ, এন.জি.ও. ও ক্লাবগুলির মধ্যে মিনি ইনডোর গেমস / কমপ্লেক্স স্থাপন করা।

স্কুল, কলেজ, এন.জি.ও. ও ক্লাবগুলির মধ্যে খেলার মাঠের উন্নয়ন।

অনলাইন বুকিংয়ের সুবিধার্থে লগ ইন করতে হবে:  www.youthhostelbooking.wb.gov.in

এই স্কিমটি গ্রহণের জন্য যোগ্যতা:  www.wbsportandyouth.gov.in 

যোগাযোগের ঠিকানা

জেলা যুব আধিকারিকের অফিস,
ঘর নং ৭; তৃতীয় তল প্রশাসন ভবন, সিউড়ী, জেলা-বীরভূম পিন -৭৩১১০১
ই-মেইল ঠিকানা: dyobirb[at]gmail[dot]com; পিএইচ নং ০৩৪৬২-২৫৫৭৫৬