বন্ধ করুন

মিড-ডে মিল বিভাগ

মিড-ডে মিল প্রোগ্রাম সম্পর্কে

কুকড-মিড-ডে মিল প্রোগ্রাম হ’ল কেন্দ্রীয় ও রাজ্য সরকার যৌথভাবে বাস্তবায়িত এক অন্যতম গুরুত্বপূর্ণ ফ্ল্যাগশিপ প্রোগ্রাম। বর্তমানে প্রোগ্রামগুলি আমাদের জেলার প্রথম থেকে অষ্টম শ্রেণির মধ্যে প্রায় ছয় লক্ষ শিশুকে কভার করে। এটি স্কুলের সমস্ত দিনের জন্য বিনামূল্যে মধ্যাহ্নভোজনের বিধান জড়িত। এই কর্মসূচির মূল উদ্দেশ্য হ’ল শিশুদের শ্রেণিকক্ষের ক্ষুধা থেকে রক্ষা করা, বিদ্যালয়ে তালিকাভুক্তি বৃদ্ধি এবং উপস্থিতি এবং নারীদের কর্মসংস্থানের ব্যবস্থা করার মাধ্যমে সামাজিক ক্ষমতায়ন। এটি ২০০৬ সালে আমাদের জেলায় চালু হয়েছিল । এই প্রকল্পটির মূল লক্ষ্য হ’ল তালিকাভুক্তির হারগুলি সনাক্ত করা এবং স্বাস্থ্যকর এবং পুষ্টিকর রান্না করা খাবার সরবরাহ করা।

প্রধান ক্রিয়াকলাপ: ৩৮২৭ টি স্কুলে সিএমডিএম প্রোগ্রাম কোনও বাধা ছাড়াই সুচারুভাবে চলছে। ডিস্ট্রিবিউটররা বরাদ্দ অনুযায়ী এফসিআই থেকে খাদ্যশস্য গ্রহণ করে সঠিকভাবে এবং মসৃণভাবে স্কুল পয়েন্টগুলিতে বিতরণ করে।

যোগ্যতার মানদণ্ড: বর্তমানে সরকারী, প্রথম শ্রেণির থেকে অষ্টম শ্রেণিতে অধ্যয়নরত সমস্ত শিশু। এসএসএ ও এনসিএলপি স্কুলগুলির আওতাধীন মাদ্রাসা ও মক্তব সহ স্থানীয়, স্থানীয় সংস্থা স্কুল, ইজিএস এবং এ আই ই কেন্দ্রগুলি মধ্য-দিন ভোজের সুবিধা পাওয়ার জন্য যোগ্য।

ফর্ম এবং অ্যাপ্লিকেশন: লিঙ্কগুলি trgmdm.nic.in, middaymeal.gov.in, wbsed.gov.in

প্রশাসনিক সেটআপ: কর্মসূচির যথাযথ প্রয়োগের জন্য জেলা স্তর, উপ-বিভাগ স্তর, এবং ব্লক স্তরের স্টিয়ারিং-কাম-মনিটরিং কমিটি এবং অভিযোগ নিরসন কমিটি ইতিমধ্যে গঠিত হয়েছে এবং সঠিকভাবে কাজ করছে। স্বনির্ভর গোষ্ঠীগুলি স্কুলের এইচএম / টিচার-ইন-চার্জের তত্ত্বাবধানে রান্নার সাথে জড়িত।

জেলা যোগাযোগের তথ্য

জেলা ম্যাজিস্ট্রেটের কার্যালয়,

(মধ্যাহ্নভোজন বিভাগ),

১ ম তলা, প্রচার ভবন

সিউড়ি, বীরভূম, পশ্চিমবঙ্গ

ফোন / ফ্যাক্স: (০৩৪৬২) -২৫৮৩২০

ই-মেইল: mdmsection[dot]birbhum[at]gmail[dot]com