বন্ধ করুন

লিড জেলা ব্যাংক, বীরভূম

ক্রিয়াকলাপের সংক্ষিপ্ত বিবরণ

অগ্রণী খাত ও অন্যান্য খাতে ব্যাংক ফিনান্স প্রবাহ বৃদ্ধির লক্ষ্য অর্জনে এবং প্রচারের লক্ষ্যে লিড ব্যাংক প্রকল্পটি ১৯৬৯ সালে ভারতীয় রিজার্ভ ব্যাংক চালু করেছিল যার লক্ষ্য ছিল ব্যাংক ও অন্যান্য বিভাগীয় এজেন্সিগুলির কার্যক্রমকে বিভিন্ন দফতরের মাধ্যমে সমন্বিত করা। গ্রামীণ খাতের সার্বিক উন্নয়নে ব্যাংকের ভূমিকা। সীসা ব্যাংক প্রকল্পের দায়িত্ব জেলার একটি নির্দিষ্ট ব্যাংকের উপর অর্পিত হয় যা লিড ব্যাংক হিসাবে উল্লেখ করা হয় এবং বীরভূমে এটি ইউসিও ব্যাংকে অর্পিত হয়েছে। লিড ব্যাংক জেলা এবং সরকারী বিভাগসমূহে পরিচালিত সমস্ত ক্রেডিট প্রতিষ্ঠানগুলির প্রচেষ্টা সমন্বয়ের জন্য নেতৃত্বের ভূমিকা গ্রহণ করবে।

কার্যকর সমন্বয় ও পর্যবেক্ষণের জন্য, জেলা স্তরের ডিসিসি (জেলা পরামর্শক কমিটি) সভা ও ডিএলআরসি (জেলা পর্যায়ের পর্যালোচনা) এ বিএলবিসি (ব্লক স্তরের ব্যাংকার কমিটি) সভা নামে ব্লক পর্যায়ে নেতৃত্বাধীন লিড ব্যাংক প্রকল্পের প্রধান লিড জেলা পরিচালক কমিটি) জেলা ম্যাজিস্ট্রেটের সভাপতিত্বে বৈঠক।

এলবিএম নাবার্ডের সহযোগিতায় সম্ভাব্য লিঙ্কযুক্ত ক্রেডিট প্ল্যান প্রস্তুত করছে যা সার্বিক উন্নয়নের জন্য জেলার প্রয়োজনীয়তা এবং অনুমানিত খাতগুলিতে ঋণ প্রবাহের মাধ্যমে এর বাস্তবায়নের জন্য জেলার সম্ভাব্য লিঙ্কযুক্ত ঋণ পরিকল্পনা প্রস্তুত করছে।

সীসা ব্যাংক প্রকল্পটি অন্তর্ভুক্তিমূলক বৃদ্ধি এবং আর্থিক অন্তর্ভুক্তির নির্দেশনা দেয় এবং তদনুসারে ব্যাংক শাখাগুলি একচেটিয়াভাবে এসএইচজি-ব্যাংক ফাঁসকে কেন্দ্র করে, কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে কৃষক সম্প্রদায়ের ঋণ প্রসারিত এবং এমএসএমইয়ের আওতাধীন প্রকল্প গ্রহণ করে। পাশাপাশি গ্রামীণ জনগণের টেকসই বিকাশের জন্য ব্যাঙ্কাররা আর্থিক সাক সাথে জড়িত।

গ্রামীণ জনগণের জন্য দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধির মতো “ক্রেডিট প্লাস” কার্যক্রম সরবরাহের জন্য, জেলায় আর্থিক সাক্ষরতা কেন্দ্র এবং আরএসইটিআই কার্যকরভাবে কাজ করছে।

 

বিভাগের নাম – ইউসিও ব্যাংক

প্রস্তাবিত স্কিম – অগ্রাধিকার এবং অ অগ্রাধিকার খাত ঋণ – যেমন শিক্ষা ঋণ, হোম ঋণ, উত্পাদন বা ব্যবসায়ের জন্য ছোট এবং বড় ব্যবসায়িক ঋণ, স্বর্ণ ঋণ, যান ঋণ, ব্যক্তিগত ঋণ, কেসিসি, এসএইচজি ইত্যাদি,

ঋণ গ্রহণের জন্য যোগ্যতার মানদণ্ড – বিভিন্ন ঋণ গ্রহণের জন্য যোগ্যতার মানদণ্ড আলাদা হবে। যে কোনও সম্ভাব্য ঋণগ্রহীতা আমাদের ওয়েবসাইট – www.ucobank.com এর মাধ্যমে ঋণ এর যোগ্যতার বিশদ জানতে পারেন

অনলাইন আবেদনের সুবিধা – www.ucobank.com এর মাধ্যমে আবেদন করা যেতে পারে

যোগাযোগের বিবরণ – বীরভূম জেলার সমস্ত শাখাগুলি জোনাল অফিস সুরি (বর্তমানে শিলিগুড়িতে স্থানান্তরিত) দ্বারা পরিচালিত হয়। ইমেল – zo[dot]suri[at]ucobank.co.in

ইউসিও ব্যাংকের বীরভূম জেলার অধীনে জেলার সকল ১৯ টি ব্লক রয়েছে ৩৫ টি শাখা রয়েছে

 

জেলা যোগাযোগের তথ্য
লিড ব্যাংক অফিস: প্রযত্নে ইউকো ব্যাংক,
সিউড়ী শাখা, নেতাজি সুভাষ রোড, সিউড়ী, বীরভূম
টেলিফোন: ০৩৪৬২-২৫৫৫৭৭