বন্ধ করুন

ডি ই জি এস / আই টি বিভাগ

জেলা ই-গভর্নেন্স সোসাইটি, বীরভূম / আইটি বিভাগ

ক্রিয়াকলাপের সংক্ষিপ্ত বিবরণ

তথ্য প্রযুক্তি সংস্থার জন্য যোগাযোগের নেটওয়ার্ক তৈরি করে, ডেটা এবং তথ্য সুরক্ষিত করে, ডাটাবেস তৈরি ও পরিচালনা করে, কর্মীদের কম্পিউটার বা মোবাইল ডিভাইসগুলির সাথে সমস্যা সমাধানে সহায়তা করে বা ব্যবসায়ের তথ্যের দক্ষতা এবং সুরক্ষা নিশ্চিত করতে বিভিন্ন কাজ করে।

বীরভূম সরকার (পশ্চিমবঙ্গ সরকারের অংশ হিসাবে) ই-গভর্নেন্স সার্ভিসের মাধ্যমে কিছু সরকারী প্রকল্প চালু করার চেষ্টা করছে এবং দ্রুত, ত্রুটিমুক্ত এবং বাস্তব সময়ের সংযোগ স্থাপনের জন্য এটি বেশ কয়েকটি ই-গভর্নমেন্ট প্রকল্প সফলভাবে বাস্তবায়ন করেছে। । লক্ষ্য হ’ল জেলা কার্যালয়ের পুরো নেটওয়ার্ককে সম্পূর্ণ ই-অফিসে রূপান্তর করা এবং একক উইন্ডো পোর্টালের অধীনে সমস্ত নাগরিক কেন্দ্রিক পরিষেবা নিশ্চিত করা। সরকারের ই-গভর্নমেন্ট উদ্যোগের প্রাথমিক উদ্দেশ্য হ’ল আইটি এবং আইটি আইনে বিস্তৃত ব্যবহারের মাধ্যমে প্রত্নতাত্ত্বিক আমলাতান্ত্রিক কাঠামো থেকে নিজেকে জ্ঞান চালিত কল্যাণ সমাজে রূপান্তর করা এবং নাগরিকদের দৈনন্দিন জীবনকে ইতিবাচকভাবে প্রভাবিত করা।

উপরের বর্ণিত উদ্দেশ্যে সরকার ই-গভর্নেন্স প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য সমস্ত জেলাতে জেলা ই-গভর্নেন্স সোসাইটি (ডিইজিএস) গঠনের নির্দেশ দিয়েছে। তদনুসারে, সমস্ত জেলায় জেলা ই-গভর্নেন্স সোসাইটি (ডিইজিএস) গঠিত হয়েছে। জেলা ই-গভর্নেন্স সোসাইটির সভাপতিত্ব করেন জেলা কালেক্টর। সমস্ত পরিষেবা বিতরণ বিভাগের জেলা পর্যায়ের কর্মকর্তারা সোসাইটির সদস্য। জেলা পর্যায়ে আইসিটি প্রকল্পগুলি বাস্তবায়নের জন্য ডিইজিএস দায়বদ্ধ। ডিইজিএস জেলা পর্যায়ে ই-গভর্ন্যান্স প্রোগ্রামের বাস্তবায়ন-পরবর্তী বাস্তবায়ন এবং পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

আরও তথ্যের জন্য :  এখানে ক্লিক করুন (PDF 196KB)

কীভাবে / কোথায় আবেদন করবেন:

যে কেউ নিজের অ্যাকাউন্ট (অর্থাত্ নাগরিক নিবন্ধকরণ) তৈরি করে বা বাংলা সহায়তা কেন্দ্রের (বিএসকে / গুলি) অথবা সাধারণ পরিষেবা কেন্দ্রের মাধ্যমে (https://edistrict.wb.gov.in/PACE/login.do- এর মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন সিএসসি / গুলি) গ্রাম পঞ্চায়েত ও পৌরসভা অঞ্চলে সেটআপ।

ই-জেলা প্রকল্পের ব্যবহারকারী ম্যানুয়াল:

যে কেউ https://edistrict.wb.gov.in/wb_userManual/getController.do থেকে ব্যবহারকারী ম্যানুয়ালগুলি ডাউনলোড করতে পারেন।

বিভিন্ন ই-জেলা পরিষেবাগুলিতে ওয়েব-ভিত্তিক প্রশিক্ষণ:

যে কেউ https://edistrict.wb.gov.in/CBT/cbtPACE.do থেকে অনলাইন প্রশিক্ষণ দেখতে এবং পেতে পারেন।

 

যোগাযোগের ঠিকানা
জেলা ই-গভর্নেন্স সোসাইটি, বীরভূম / আইটি বিভাগ,
১ ম তলা, প্রশাসন ভবন, সিউড়ী, বীরভূম
ই-মেল – dpm[dot]birbhum[at]wb[dot]gov[dot]in / degsbirbhum[at]gmail[dot]com