বন্ধ করুন

জেলা নিয়ামক, খাদ্য ও সরবরাহ

সম্পর্কিত

লক্ষ্যবস্তু সুবিধাভোগীদের খাদ্য সুরক্ষা সরবরাহের জন্য খাদ্য ও সরবরাহ বিভাগ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এই উদ্দেশ্যে এই বিভাগ দ্বারা দুটি প্রধান কার্য সম্পাদন করে। একটি হ’ল এম.এস.পি-তে সি.এম.আর এজেন্সিগুলির মাধ্যমে কৃষকরা ধানের ঝামেলা বিক্রয় প্রশমিত করার জন্য ধান সংগ্রহ করা।

বীরভূম পশ্চিমবঙ্গের অন্যতম প্রধান সংগ্রহ জেলা হওয়ায় নিজস্ব ধানের চাহিদা মেটাচ্ছে এবং এমনকি এটি অন্যান্য ঘাটতি জেলাকে পিডিএস সুষ্ঠুভাবে পরিচালনার জন্য সমর্থন করে।

অন্য অংশটি হ’ল এমআর ডিস্ট্রিবিউটর এবং এফপিএস ডিলারের মাধ্যমে খাদ্য সুরক্ষা সরবরাহের জন্য পাবলিক ডিস্ট্রিবিউশনের ব্যবস্থা বজায় রাখা। এনএফএসএ আইন, আরকেএসওয়াই -২, আরকেএসওয়াই -২ এর আওতাভুক্ত সুবিধাভোগী এবং ৭ ( সাত ) সীমান্তবর্তী ব্লকের কিছু উপজাতিদের খাদ্য সুরক্ষা নিশ্চিত করার জন্য এফপিএসের মাধ্যমে খাদ্যশস্য সরবরাহ করা হয়। এইভাবে সরকারকে সক্ষম করা খাদ্যশস্যের উন্মুক্ত বাজারমূল্যও নিয়ন্ত্রণ করতে।

এই ক্রিয়াকলাপগুলির পাশাপাশি কে ও তেল ব্যবসায়ী, তৈলাক্তকরণ তেল ব্যবসায়ী, এলপিজি ব্যবসায়ী, এমএস এবং এইচএসডি ব্যবসায়ী, অটো এলপিজি ডিলার ইত্যাদির মাধ্যমে গ্রাহকদের পেট্রোলিয়াম পণ্য সরবরাহ খাদ্য ও সরবরাহ বিভাগের তত্ত্বাবধানে করা হয়।

                                                                              -: দর্শন এবং মিশন: –

বর্ণনা: 

১৯৪৩ সালের মার্চ মাসে পশ্চিমবঙ্গে খাদ্য ও সরবরাহ বিভাগ প্রতিষ্ঠিত হয়েছিল। বিভাগটি প্রশাসনিক বিভাগ হওয়ায় রাজ্য সরকারের অধীনে শীর্ষ সংস্থা। এটি রাজ্যের খাদ্য অর্থনীতি পরিচালনার জন্য এবং তার উপর নীতিগত সিদ্ধান্ত নেওয়ার জন্যও দায়ী। খাদ্যশস্য সংগ্রহ, খাদ্যশস্য বিতরণ এবং প্রয়োজনীয় পণ্য আইন, ১৯৫৫ এর অধীন প্রণীত আদেশের তদারকি ও প্রয়োগের জন্য দ্বিগুণ দায়িত্ব রয়েছে। এটি স্টক অবস্থান, দামের স্তর, খাদ্য, পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের পরিচালনা সহ প্রয়োজনীয় পণ্যগুলির প্রাপ্যতা  এটি বিভিন্ন আদেশ বাস্তবায়নের জন্য এর অধীনে বিভিন্ন অধিদপ্তরের কার্যকারিতা পর্যবেক্ষণ করে।

উদ্দেশ্য:

জনগণকে, বিশেষত সমাজের দরিদ্র ও দুর্বল অংশগুলিকে খাদ্য সুরক্ষা প্রদান এবং ক্ষুদ্র / প্রান্তিক কৃষকদের দ্বারা ধানের বিক্রয় দুর্ঘটনা রোধ করা।

                                                                                     -: পরিচালনার ক্ষেত্র: –

সরবরাহ বজায় রাখা এবং প্রয়োজনীয় পণ্যাদির সরবরাহ ও বন্টন সুরক্ষার জন্য, পশ্চিমবঙ্গ রাজ্য দুটি পৃথক বিস্তৃত অঞ্চলে বিভক্ত করা হয়েছে।
পশ্চিমবঙ্গ আরবান পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণ) আদেশ, ২০১৩-এর তফসিল – এ অনুসারে নগর অঞ্চল এবং অন্যান্য কিছু অঞ্চল যা প্রকৃতিতে শহুরে হয়
উপরের অঞ্চলগুলি ব্যতীত পশ্চিমবঙ্গ রাজ্য, যেখানে পশ্চিমবঙ্গ পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণ) আদেশ, ২০১৩ প্রযোজ্য।
বীরভূম জেলা পশ্চিমবঙ্গ পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেম (রক্ষণাবেক্ষণ ও নিয়ন্ত্রণ) আদেশ, ২০১৩ পরিচালনা করে  সুবিধাভোগী সংশোধিত রেশন ডিস্ট্রিবিউটর এবং ন্যায্য দামের হপ ব্যবসায়ীদের নেটওয়ার্কের মাধ্যমে সরবরাহ করা হয়।

অধিক তথ্য: বিস্তারিত দেখুন(PDF 2MB)

যোগাযোগের ঠিকানা

জেলা কন্ট্রোলার, এফ অ্যান্ড এস, বীরভূম

ডাঙ্গালপাড়া, সিউড়ি

ফোন নং: (০৩৪৬২) ২৫৫-৪৩৪
ফ্যাক্স নং: (০৩৪৬২) ২৫৫-৪৩৪
ইমেল: dcfs_bir_wb[at]yahoo[dot]in