বন্ধ করুন

সংখ্যালঘু উন্নয়ন ফিনান্স কর্পোরেশন সেল

বীরভূম পশ্চিমবঙ্গের অন্যতম “রাঢ়-অঞ্চল” জেলাগুলির মধ্যে একটি যেখানে এই জেলার মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ সংখ্যালঘু সম্প্রদায়ের অন্তর্ভুক্ত। পশ্চিমবঙ্গ সরকার সংখ্যালঘুদের উন্নয়ন ও কল্যাণ বিভাগ দশটি সংখ্যালঘু কেন্দ্রীভূত জেলায় সংখ্যালঘুদের জন্য একটি জেলা পর্যায়ের কমিটি গঠন করেছে। বীরভূম তাদের মধ্যে অন্যতম।

পশ্চিমবঙ্গ সংখ্যালঘুদের উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশনের জেলায় কোনও অবকাঠামো নেই এবং তাই জেলা পর্যায়ের কমিটি পশ্চিমবঙ্গের স্ব-কর্মসংস্থান কর্মসূচী, মেয়াদী প্রকল্প, ক্লাস্টার প্রকল্প, মাইক্রো ক্রেডিট এর স্ক্রিনিং, তদারকি ও মূল্যায়নের দায়িত্ব অর্পণ করেছে। Schemeণ প্রকল্প, গ্যাস ওভেন মাইক্রো ক্রেডিট স্কিম ইত্যাদি এবং বৃত্তিমূলক প্রশিক্ষণ কার্যক্রম, মেধাবী মুসলিম শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি এবং কর্পোরেশন কর্তৃক বাস্তবায়ন করা সংখ্যালঘুদের মেধাবী বালিকা ছাত্রদের জন্য মাওলানা আজাদ জাতীয় বৃত্তি প্রকল্প।

আমরা বলতে চাই যে এই জেলার পারফরম্যান্স অন্যান্য জেলার তুলনায় অনেক উন্নত এবং জনগণের মধ্যে উপার্জনমূলক কর্মকাণ্ড প্রচারের লক্ষ্যে বিজ্ঞপ্তিকৃত সংখ্যালঘুদের অন্যান্য পশ্চাদপদ অংশগুলি যেমন মুসলিম, বৌদ্ধ, শিখ এবং পার্সীদের কাছেও উত্সাহিত করে চলেছে।

অর্থনৈতিক উন্নতির জন্য লক্ষ্য গোষ্ঠীর কর্মী যুবকরা  এই প্রকল্পগুলি জেলা জুড়ে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে এবং জেলা পর্যায়ের কমিটির পক্ষ থেকে ধারাবাহিক অধ্যবসায়ের পাশাপাশি রিকভারি এজেন্টস এবং পঞ্চায়েত কর্মীদের সহ তৃণমূল পর্যায়ের কর্মীরা সংখ্যালঘু সম্প্রদায়ের লোকদের এগিয়ে আসতে উত্সাহিত করছেন কর্পোরেশন দ্বারা বর্ধিত সুবিধা প্রাপ্তি। তারা বিভিন্ন কার্যক্রমে দক্ষতা বিকাশ করে চলেছে এবং প্রায় নিয়মিত loanণের কিস্তিতে সাবস্ক্রাইব করে নিজের পায়ে দাঁড়ানোর জন্য সর্বাত্মক প্রচেষ্টা নিচ্ছে। তারা নির্বাচিত থেকে তহবিল সরিয়ে নিয়েছে বলে মনে হয় না। জেলা পর্যায়ে কমিটির সুপারিশের ভিত্তিতে কর্পোরেশনের প্রধান কার্যালয়ের দ্বারা নির্বাচিতদের উপর যেমন সুবিধা রয়েছে তেমনি সুবিধাভোগীদের প্রতিটি আস্থা রয়েছে। সংখ্যালঘু সম্প্রদায়ের লোকজনের মধ্যে এই প্রোগ্রামটি দিন দিন জনপ্রিয়তা পাচ্ছে।

যোগাযোগ বিশদ

পশ্চিমবঙ্গ সংখ্যালঘু উন্নয়ন ও ফিনান্স কর্পোরেশন
ভবানী ভবন,আলিপুর, ৩য় তল(পশ্চিম),কোলকাতা-৭০০০২৭ ফোননং০৩৩-২৪৭৯২৮৯৩/২৯৯৮ 
ফ্যাক্স নং. ০৩৩-২৪৭৯২৯৯৫
ই-মেল: wbmdfc[at]wb[dot]nic[dot]in
ওয়েব: www.wbmdfc.org
ও/সি সংখ্যালঘু ও জেলা পরিচালক,
এস সি এবং এস টি ফিনান্স কর্পোরেশন,
প্রশাসন ভবন (৩য় তল)
সিউড়ী, বীরভূম